কামারজানী ইউনিয়ন পরিষদে প্রতি সম্পাহের বৃহ:স্পতিবার সকাল ১০ ঘটিকার সময় গ্রাম আদালত বসে। গ্রাম আদালতে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ইউনিয়ন সচিব, পরিষদের সদস্য . সংরক্ষিত মহিলা সদস্যা ও এলাকার গন্য মান্য ব্যক্তিবর্গ উপস্থিত থাকেন।
গ্রাম আদালতের ভুমিকাঃ-
স্হানীয়ভাবে পল্লী অঞ্চলের সাধারণ মানুষের বিচার প্রাপ্তির কথা বিবেচনায় নিয়ে স্বাধীনতাত্তোর বাংলাদেশ ১৯৭৬ সালে প্রণীত হয় গ্রাম আদালত অধ্যাদেশ। পরবর্তীতে ২০০৬ সালের ০৯ মে ১৯ নং আইনের মাধ্যমে প্রণীত হয় গ্রাম আদালত আইন । এ আইনের মূল কথাই হলো স্হানীয়ভাবে স্বল্প সময়ে বিরোধ নিষ্পিত্তি।নিজেদেন মনোনীত প্রতিনিধিদের সহায়তায় গ্রাম আদালত গঠন করে বিরোধ শান্তি পূর্ণ সমাধানের মাধ্যমে সামাজিক শান্তি ও স্হিতিশীলতা বজায় থাকে বলেই এ আদালতের মাধ্যমে আপামর জনগণ উপকৃত হচ্ছেন ।
গ্রাম আদালত বলতে কী বুঝায় ?
গ্রামা লের কতিপয় ক্ষুদ্র ক্ষুদ্র দেওয়ানী ও ফেৌজদারী বিরোধ স্হানীয়ভাবে নিষ্পত্তি করার জন্য ইউনিয়ন পরিষদের আওতায় যে আদালত গঠিত হয় যে আদালতকে গ্রাম আদালত বলে ।
কোন আইনের আওতায় গ্রাম আদালত গঠিত হবে ?
গ্রাম আদালত আইন ২০০৬ এর আওতায় গ্রাম আদালত গঠিত হবে ।
গ্রাম আদালতের উদ্দেশ্য কী?
কম সময়ে, অল্প খরচে, ছোট ছোট বিরোধ দ্রুত ও স্হানীয়ভাবে নিষ্পত্তি করাই গ্রাম আদালতের উদ্দেশ্য ।
গ্রাম আদালত আইন কত তারিখ হতে কার্যকর হয়েছে ?
০৯ মে ২০০৬ তারিখ হতে গ্রাম আদালত আইন কার্যকর হয়েছে ।
গ্রাম আদালত আইন কীভাবে গঠিত হয় ?
৫ (পাচ) জন প্রতিনিধির সমন্বয়ে গ্রাম আদালত গঠিত হয় । এরা হলেন সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, আবেদনকারীর পক্ষের ২ জন প্রতিনিধি (১ জন ইউনিয়ন পরিষদের মেম্বার এবং ১ জন গণ্যমান্য ব্যক্তি) প্রতিবাদীর পক্ষের ২ জন প্রতিনিধি (১ জন ইউনিয়ন পরিষদের মেম্বার এবং ১ জন গণ্যমান্য ব্যক্তি)
ফৌজদারী বিষয়ঃ-
১। চুরি সংক্রান্ত বিষয়াদি
২। ঋগড়া -বিবাদ
৩। শক্রতামূলক ফসল ,বাডি বা অন্য কিছুর ক্ষতি সাধন
৪। গবাদী পশু হত্যা বা ক্ষতিসাধন
৫। প্রতারণামুলক বিষয়াদি
৬। শারিরীক আক্রমণ ,ক্ষতি সাধন, বল প্রয়োগ করে ফুলা ও জখম করা ।
৭। গচিছত কোনো মুল্যবান দ্রব্য বা জমি আত্নসাৎ
দেওয়ানী বিষয়ঃ-
১। স্হাবর সম্পতি দখল পুনরুদ্ধার
২। অস্হাবর সম্পত্তি বা তার মূল্য আদায়
৩। অস্হাবর সম্পত্তি ক্ষতিসাধনের জন্য ক্ষতিপূরণ আদায়
৪। কৃষি শ্রমিকদের প্রাপ্য মজুরী পরিশোধ ও ক্ষতিপুরণ আদায়ের মামলা
৫। চুক্তি বা দলিল মূল্যে প্রাপ্য টাকা আদায়
বাংলাদেশে আনুষ্ঠানিক বিচার পদ্ধতিতে মামলা নিষ্পত্তি অনেক কাজের চাপ এবং কর্মকর্তা ও কর্মচারীদের অপর্যাপ্ত সংখ্যা সঙ্গেভীষণ চাপ অধীন হয়. ফলস্বরূপ, ক্ষেত্রে backlogs বিদ্যমান মুলতুবি ক্ষেত্রে আপনি পর্যন্ত যোগ এবং বর্তমান সময়ে এটি একটি মিলিয়নপ্রায় অর্ধেক ক্ষেত্রে দাঁড়িয়েছে. এটা মামলার খরচ সামর্থ্য না করতে পারেন যারা গ্রামীণ দরিদ্র ও অসহায় দলের জন্য একটি নেতিবাচক প্রভাব সৃষ্টি করে এবং সহজেই স্থানীয় পর্যায়ে এই সমস্যাগুলি সমাধান করা যেতে পারে যে, কিছু বিষয় উচ্চ আদালতেন্যায়বিচার অ্যাক্সেস পেতে কিভাবে পরিষ্কার বোঝা না থাকে . স্থানীয় সরকার বিভাগ (LGD), ইউএনডিপি এবং ইউরোপীয়কমিশনের মন্ত্রণালয় যৌথভাবে একটি প্রোগ্রাম দেশের ৫০০টি নির্বাচিত ইউনিয়ন পরিষদ (ইউপি) মধ্যে এই প্রকল্পের মাধ্যমেন্যায়বিচার সিস্টেমের সমর্থন ব্যবস্থা উপলব্ধ করার জন্য 'বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয় করা হচ্ছে' খেতাবধারী গ্রহণ করেছেন.এটি গ্রাম আদালত সদস্য, নির্বাচিত প্রতিনিধি এবং সহায়তা কর্মীদের ক্ষমতার বিকাশ ইচ্ছুক. প্রেরণা প্রোগ্রাম সামগ্রিক বিচার পদ্ধতিতে নেভিগেশন গ্রাম আদালত এবং তাদের বেনিফিট ভূমিকা ও ফাংশান নেভিগেশন সংশ্লিষ্ট সকল sensitize যাতে সম্পন্ন করাহবে.
গ্রাম আদালতের মাধ্যমে দরিদ্রের জন্য বিচারপতি
বিচারের এক্সেস সুনিশ্চিত সুশাসন এবং পরিণামস্বরূপ দারিদ্র্য হ্রাস নিশ্চিত করার চাবিকাঠি. এই প্রেক্ষাপটে বাংলাদেশে আনুষ্ঠানিক বিচার পদ্ধতিতে বিশাল বিষয়ক মামলার এবং মুলতুবি ক্ষেত্রে অফ মীমাংসা মানব সম্পদ এবং প্রয়োজনীয় লজিস্টিক সম্মুখীন স্বল্পতা সঙ্গে ভীষণ চাপ অধীন হয়. এর ফলে, ক্ষেত্রে backlogs বিরোধ বিদ্যমান piles আরও পর্যন্ত যোগ এবং বর্তমানে সংখ্যা প্রায় দুই লক্ষ লক্ষ দাঁড়িয়েছে. যারা ক্ষেত্রে backlogs একটি গুরুত্বপূর্ণ অংশ সহজেই স্থানীয় মাধ্যমে এই সমস্যা সমাধান করা যেতে পারে যখন ক্ষেত্রে খরচ সামর্থ্য না করতে পারেন যারা গ্রামীণ দরিদ্র ও অসহায় গ্রুপ জীবনের উপর নেতিবাচক প্রভাব implicates এবং প্রথাগত আদালতে ন্যায়বিচার প্রাপ্ত করার পদ্ধতি স্পষ্ট বোঝার অভাব আছে স্তর ন্যায়বিচার সিস্টেম.
এই পরিপ্রেক্ষিত, স্থানীয় সরকার বিভাগ (LGD), স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (MoGRDC) মন্ত্রণালয় ইউরোপীয় এর অংশীদারিত্বের সঙ্গে একটি 5 বছর দীর্ঘ (2009-2013) প্রকল্প 'বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয় করা হচ্ছে প্রকল্প' চালু করেছে কমিশন (ইসি) ও ইউএনডিপি বাংলাদেশ.
প্রকল্প দেশে নির্বাচিত 500 টি ইউনিয়ন পরিষদ (ইউপি) মধ্যে গ্রাম আদালত সক্রিয় করার মাধ্যমে স্থানীয় বিচার ব্যবস্থা সুদৃঢ় করার সহায়ক হয়. ইউনিয়ন পরিষদ বাংলাদেশে স্থানীয় সরকার ব্যবস্থার সর্বনিম্ন ধাপ হয়. প্রকল্প গ্রাম আদালতের (ভিসি) সদস্য, নির্বাচিত প্রতিনিধি, সম্প্রদায়ের সদস্য ও মসৃণ গ্রাম আদালত চালানোর জন্য একটি দর অন্যান্য প্রাসঙ্গিক কর্মকর্তাদের ক্ষমতা উন্নত কয়েকটি হস্তক্ষেপ অঙ্গীকার করা হয়.
গ্রাম আদালতের কোনো অসুবিধা ছাড়াই এবং খুব নামমাত্র খরচে দরিদ্র মানুষের দরজা পদক্ষেপ কমিউনিটি পর্যায়ে বিরোধ সমাধান করার জন্য একটি সুযোগ তৈরি করার লক্ষ্যে 1976 সালে চালু করা হয়. গ্রাম আদালতের সেবা গুরুত্ব নির্বাণ বাংলাদেশ সরকার 'গ্রাম আদালত আইনের 2006' এর সাথে 'গ্রাম আদালত অধ্যাদেশ 1976' আপগ্রেড করা হয়েছে. তাত্ত্বিকভাবে, গ্রাম আদালতের সাংবিধানিক আদালত এবং স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) প্রতিনিধি (সম্প্রদায়ের নেতা) এবং disputant দল কর্তৃক মনোনীত সদস্য গঠিত হয়.
আদালত ইউপি চেয়ারম্যানের নেতৃত্বে পাঁচ juries সঙ্গে গঠিত হয়. এছাড়াও চেয়ারম্যান থেকে, অন্য চার সদস্য স্থানীয় কমিউনিটি এবং অন্য একটি স্থানীয় ইউপি নির্বাচিত সদস্য হতে হবে দুই দল থেকে এক কর্তৃক মনোনীত হয়. অন্তর্নিহিত যুক্তি মিথ্যা, disputant দলগুলোর কোনো দ্বিধা ছাড়াই তাদের সমস্যা নিয়ে আলোচনা করতে পারবেন এবং একটি amicable এবং টেকসই সিদ্ধান্ত পৌঁছানোর এবং ভাঙা সম্পর্ক পুনরুদ্ধার করতে পারেন. গ্রাম আদালতের সিদ্ধান্ত সমানভাবে দেশের অন্য কোন উচ্চতর প্রথাগত আদালতের যারা মূল্যবান হয়. তবে, গ্রাম আদালত টাকা ambit সঙ্গে ফৌজদারী ও দেওয়ানী প্রকৃতির উভয় ক্ষেত্রেই মোকাবেলা করতে পারেন. 25,000.00.
গ্রাম আদালত সক্রিয় এর প্রধান প্রচেষ্টা পাইলট ভিত্তিতে নির্বাচিত 500 টি ইউনিয়ন পরিষদ বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে প্রথমবারের মতো জায়গা লাগে যেহেতু, ন্যায়বিচার সিস্টেমের উন্নত সচেতনতা সঙ্গে স্টেকহোল্ডার এবং সম্প্রদায়ের সদস্যদের সক্রিয় জড়িত প্রচেষ্টা সফল সমাপ্তির ইঙ্গিত দেওয়া খুবই গুরুত্বপূর্ণ. অন্যান্য ক্রিয়াকলাপের মধ্যে, আঙ্গিনা সভা গ্রাম আদালত নেভিগেশন ভর সচেতনতা বাড়াতে খুব কার্যকর হাতিয়ার হিসেবে তটস্থ.
অনাদিকাল থেকে, 'Shalish' (মধ্যস্থতা) ঐতিহ্যগতভাবে বাংলাদেশের গ্রামীণ সেটিংস স্থানীয় বিবাদ মীমাংসা জন্য একটি সক্রিয় হাতিয়ার হিসেবে তটস্থ করা হয়েছে. এটি স্থানীয় বিরোধ রেজল্যুশন জন্য গ্রামে elites এবং সংশ্লিষ্ট দলগুলোর (disputants) জমায়েত একটি প্রথা. কখনও কখনও, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সদস্যদের এছাড়াও Shalish প্রসিডিংস মাধ্যমে বসতে আমন্ত্রণ জানানো হয়. যাইহোক, shalish সাধারণত কোনো স্বীকৃত বিধি, প্রবিধান বা নির্দিষ্ট আকার ও গঠনের প্রয়োজন নেই; বরং এটা শুধু স্থানীয় প্রকৃতি এবং বিরোধ মাত্রার বিষয় কমিটি উপর সম্পূর্ণরূপে নির্ভর করে. অতএব, ফলো আপ এর shalish সিদ্ধান্ত সবসময় ঝুঁকি রয়ে যায়.
গ্রাম আদালত আইনের 2006, গঠনকারী গ্রাম আদালত অনুশীলন অনুসরণ বৃদ্ধি পেয়েছে এবং স্থানীয় নির্বাচিত প্রতিনিধিদের 'অর্থাত্ স্থানীয় সরকার অনেক সহায়ক এবং গ্রাম আদালত সক্রিয় করতে আগ্রহী হয়. গ্রাম আদালতের খুব সংক্ষিপ্ত খরচ এবং সময় সঙ্গে স্থানীয় ন্যায়বিচার পরিষেবার অফার দিই. স্থানীয় বিরোধ গ্রাম আদালতের মাধ্যমে মীমাংসা করা হয়, তাহলে তা এলাকায় এ শান্তি এবং ঐক্য প্রতিষ্ঠার হতে পারে. একইভাবে, কার্যকর গ্রাম আদালত দারিদ্র্য হ্রাস সহ স্থানীয় বিষয় বিরুদ্ধে লড়াই সামাজিক সংহতির অভাব পুনরূদ্ধার উন্নত করতে পারেন.
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস